Blogging Account শুরু পর্ব-১

আজ আমরা শিখব ব্লগারে Blogger.com ব্লগিং করা কিভাবে শুরু করতে হয়। অথবা ভিন্নভাবে বললে বলতে হবে ব্লগারে কিভাবে একটি ব্লগিং একাউন্ট (Blogging Account) খুলতে হয়।

ব্লগার হল গুগল (Google) কোম্পানি দ্বারা প্রদত্ত সবচাইতে বড় ব্লগিং প্লাটফর্ম (Blogging Platform)। এখানে ব্লগিং করার জন্য কোনরকম ফি প্রদান করতে হবে না। সম্পূর্ণ বিনেপয়সায় (Free) আনলিমিটেড (Unlimited) স্পেস (Space) আপনার ব্লগিং এর জন্য বরাদ্দ দেয়া হয়। ফলে নিজস্ব ডোমেইনে যেমন জায়গা সমস্যার কারণে সবসময় একটু চিন্তায় থাকতে হয়, ব্লগারে ব্লগিং করলে সেই চিন্তা থেকে সম্পূর্ণভাবে মুক্ত থাকা যায়।

১।প্রথমে আপনাকে http://blogger.com এ যেতে হবে। এই পেজের ছবিটা নিম্নরূপ:

হলুদ বক্সের মধ্যে 1 এবং 2 লেখা জায়গাগুলোকে খেয়াল করতে হবে।
প্রথমে 1 নং জায়গায় আপনাকে একটি কার্যকরী (Valid) ই-মেইল (e mail) এড্রেস ও পাসওয়ার্ড (Password) দিতে হবে। এই ই-মেইল এড্রেসটি অবশ্যই জিমেইল (Gmail) এর হতে হবে।
যদি আপনার জিমেইল এড্রেস (Google account) না থাকে তাহলে 2 নং হলুদ বক্সে Create your blog now লেখা জায়গাতে একবার ক্লিক (Click) করে পরবর্তী ধাপে যান। এখানে আপনাকে একটি জিমেইল একাউন্ট (Gmail Account) খোলার জন্য ফরম আসবে। ফরমটি সঠিকভাবে পূরণ করলেই আপনি জিমেইল একাউন্ট খুলে ফেলতে পারবেন। এ বিষয়ে পরবর্তীতে বিস্তারিত আলোচনা করা হবে। একটি জিমেইল একাউন্ট থাকার অর্থ হল আপনি স্বয়ক্রিয়ভাবে একটি গুগল একাউন্ট (Google Account) এর অধিকারী হয়ে গেলেন। একটি গুগল একাউন্ট থাকার সুবিধা অনেক। একটি গুগল একাউন্ট থাকলে কি কি সুবিধা পাওয়া সম্ভব সে বিষয়ে পরবর্তীতে বিস্তারিত আলোচনা করা হবে।
সূত্র- Bangla Hacks

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s