সফটওয়্যার ছাড়াই অডিও/ভিডিও ফাইল যুক্ত করা

বিভিন্ন কারণে একাধিক ভিডিও ফাইল একসাথে যুক্ত করার প্রয়োজন পরে। আর একাধিক ভিডিও ফাইল সফটওয়্যার ছাড়াই একসাথে যুক্ত করা সম্ভব।
প্রথমে নোটপ্যাড খুলে copy /b *.mpg AllMovies.mpg লিখে (.mpg এক্সটেনশনের জন্য) যে ফোল্ডারে ভিডিও ফাইলগুলো আছে সেই ফোল্ডারে Merger.Bat নামে সেইভ করতে হবে। এবার Merger.Bat ফাইলটি চালু করলে উক্ত ফোল্ডারের থাকা .mpg এক্সটেনশন যুক্ত সকল ভিডিও ফাইল কয়েক সেকেন্ডের মধ্যে AllMovies.mpg নামে একটি ভিডিও ফাইল আকারে তৈরী হবে। অন্য এক্সটেনশন যুক্ত ভিডিও ফাইলের ক্ষেত্রে শুধুমাত্র নোটপ্যাডের কোড থেকে *.mpg পরিবর্তন করলেই হবে। এবার ফাইলটি যেকোন ভিডিও প্লেয়ারে চালালে অক্ষরের ক্রমবিন্যাস অনুসারে গানগুলো চলবে।
শুধুমাত্র নির্দিষ্ট কতগুলো ভিডিও ফাইল নিজে সাজিয়ে একত্রিভূত করতে চাইলে প্রথমে নোটপ্যাড খুলে copy /b AVSEQ03.mpg+ AVSEQ02.mpg+AVSEQ01.mpg AllMovies.mpg লিখে ভিডিওগুলো যে ফোল্ডারে আছে সেই ফোল্ডারে Merger.Bat নামে সেভ করতে হবে। এরপর সেভ করা ফাইলটি চালু করতে হবে। তাহলে উক্ত ফোল্ডারে থাকা AVSEQ03.mpg ,AVSEQ02এবং AVSEQ01.mpg ফাইল তিনটি AllMovies.mpg নামে তৈরী হবে। এখানে প্রথমে AVSEQ03.mpg ফাইলটি , পরে AVSEQ02.mpg ফাইলটি এবং শেষে AVSEQ01.mpg ফাইলটি আসবে। এভাবে আরো অনেক ফাইল একসাথে যুক্ত করা যায়।
একই ভাবে .mp3 ফাইলও যুক্ত করা যায়। এক্ষেত্রে .mpg এর স্থানে .mp3 এবং AllMovies.mpg এর স্থানে AllSongs.mp3 লিখতে হবে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s