Creat a new Post নতুন পোস্ট লিখা

গত পোস্টে আমরা নতুন পোস্ট (New Post) লেখার যে পেজটি তার আশেপাশের বিভিন্ন বাটন (Button) সম্পর্কে জেনেছি। আজ জানবো নতুন পোস্ট (New Post) লেখার জন্য বা আপনার পোস্টটিকে নানারকমভাবে সাজানোর জন্য বিভিন্ন বাটনের ব্যবহার। আপনার পোস্টটিকে পাঠকের কাছে সহজবোধ্য ও বিভিন্নরকম ফরমেটে (Format) সাজিয়ে বা লেখার বিভিন্ন বর্ণ বা শব্দ বা বাক্যকে রঙিন করে বা মোটা (Bold), চিকন (Condensed), বাঁকা (Italic) করে উপস্থাপন করার জন্য ওয়ার্ডপ্রেস (WordPress) বেশ কিছু সুবিধা দেয়। এই সুবিধাগুলো পোস্ট লেখার জায়গার ঠিক উপরে বাটন (Button) হিসেবে রয়েছে। আমরা আজ এই বাটনগুলির ব্যবহার শিখবো।
শিরোনাম লেখাটির ঠিক নিচের জায়গাটিতে আপনাকে আপনার লেখার শিরোনাম (Title) লিখতে হবে। তার ঠিক নিচে পোস্ট লেখার ঠিক নিচে জায়গাটিতে রয়েছে মোট ১৫টি বাটন। প্রত্যেকটি বাটনের উপরে মাউস পয়েন্টার নিয়ে গেলে টুলটিপ (Tool Tip) দেখাবে। আমরা একে একে বাটনগুলির পরিচয় জানি।
* B : পোস্টের কোন শব্দকে সিলেক্ট (Select) করে এই বাটনটি চাপলে লেখাটি বোল্ড (Bold) হবে। আবার এই বাটনটি চেপে তারপর লিখলেও পরবর্তি লেখাগুলি বোল্ড হবে।
*I: এই বাটনটি দিয়ে আপনার লেখাকে ইটালিক (Italic) অর্থাৎ একটু বাঁকা করা যাবে।
পরবর্তী বাটনগুলো দিয়ে আপনি একে একে লেখার মাঝখানে কাটা দাগ, বুলেট (Bullet) বা নাম্বারিং (Numbering) করা, উদ্ধৃতি দেয়া (Quote), লেখাটিকে বাম পার্শ্বে বা মাঝখানে বা ডানপাশে এলাইনমেন্ট (Alignment) করতে পারবেন।
কোন লিংক (Link) দিতে চাইলে শব্দকে সিলেক্ট করে শিকলের (Chain) ছবিযুক্ত বাটনে প্রেস করলে একটি আলাদা বক্স আসবে। সেখানে কোন ওয়েবসাইটের লিংকটি (Website Link/ Url) লিখে দিতে হবে।
Link URL লেখা জায়গাটিতে লিখে দেয়া লিংকটি বা ওয়েবপেজটি (Webpage) কিভাবে ওপেন হবে তা নির্দিষ্ট করতে পারবেন টার্গেট লেখা ড্রপডাউন মেনু (Dropdown menu) সিলেক্ট (Select) করে। আপনি ইচ্ছে করলে বর্তমান ওয়েবপেজের (Webpage) বদলে/ মধ্যেই নতুন পেজটি খুলতে দিতে পারেন, বা আলাদা উইন্ডোতে (Window) ওয়েব পেজটি খোলার অপশন (Option) সিলেক্ট করতে পারেন। আপনার দেয়া লিংকটির শিরোনাম (Link title) কি হবে তা শিরোনাম লেখা জায়গায় লিখে দিন। Class লেখা জায়গাটির ড্রপডাউন মেনু থেকে সিলেক্ট করুন লিংকটির এলাইনমেন্ট কি হবে? এবার Insert বাটনে প্রেস করলে লিংকটি আপনার পোস্টে লেখা হয়ে যাবে। আপনি যদি ভুলক্রমে কোন শব্দে লিংক দিয়ে ফেলেন তাহলে লিংক দেয়া শব্দটি সিলেক্ট করে ভাঙা শিকলের ছবিতে ক্লিক করলে লিংকটি উঠে যাবে।

এর পরের বাটনটি হল Read More ধরণের বাটন। এখানে ক্লিক করলে মূল পোস্টের মধ্যে একটা ব্রেক হয়ে যাবে। ফলে প্রকাশিত লেখাটির কিছু অংশ উপরে দেখাবে। আর বাকী অংশটুকু পড়ার জন্য এখানে ক্লিক করতে হবে। খুব বড় পোস্ট হলে এই অপসনটি খুব কাজে দেবে।
এর পরের ABC লেখা বাটনটি দিয়ে বানান ঠিক করতে পারবেন।
এর পাশের বাটনটি দিয়ে ফুলস্ক্রিন (Full screen) করা যাবে।
দুই সারি ডটডট দেয়া আইকনটিতে ক্লিক (Click) করলে আরও বেশ কিছু বাটন ওপেন হবে। এগুলো কম প্রয়োজন হয় বলে লুকানো (Hidden) থাকে।
এখানে একে একে পোস্টের প্যারাগ্রাফ (Paragraph), শব্দ বা বর্ণকে আন্ডারলাইন (Underline) করা, এলাইন ফুল করা, ফন্টের রঙ (Font Color) পরিবর্তন করা, কোন টেক্সটকে পেস্ট করা (Paste), কোন ওয়ার্ড ফাইল (Word Document) থেকে লেখাকে পেস্ট করা, কেন পরিবর্তনকে (Formatting) মুছে ফেলা, লেখাকে ইনটেন্ড (Intend) করা বা আউটটেন্ট (Outtend) করা, বাতিল (Undo) করা বা সাহায্য নেয়া যাবে। এখানে ইরেজ বাটনের ডানপাশের ঘোড়ার নালের মত বাটনটি প্রেস করে আপনি কোন স্পেশাল ক্যারেক্টার লিখতে পারবেন। যেমন ¼, ψ, β, ¿, æ ইত্যাদি।

উপরের বাটনগুলো দিয়ে আপনি আপনার পোস্টে বিভিন্নরকম মিডিয়া (Media) যেমন ছবি (Image), গান (Music), ভিডিও (Video) ইত্যাদি পোস্ট (Post) করতে পারবেন।

আপনার কম্পিউটারে থাকা কোন ছবি থাকলে তা Browse বাটন প্রেস করে দেখিয়ে দিন। ওয়ার্ডপ্রেস নিজে থেকেই ছবিটি আপলোড (Upload) করে নিবে। কিংবা কোন ওয়েবসাইটে থাকা ছবি দিতে চাইলে সেই ছবিটার লিংক দিন নিচের From Url এর Source লেখা ফাঁকা জায়গায়। ছবির নাম (Image Title), ক্যাপশন (Caption) ইত্যাদি লিখে দিন।
ভিডিওর ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস সরাসরি আপলোডের সুবিধা দেয় না। ইউটিউব (Youtube) বা অন্য কোন ভিডিও শেয়ারিং সাইটে থাকা ভিডিওটির লিংক URL ঘরে লিখে দিন। পোস্টের সুবিধামত জায়গায় ভিডিওটি বসে যাবে।

কমলা রঙের বড় বাটনটি দিয়ে আপনি নিজস্ব প্রশ্ন ও বাছাই করা উত্তর দিয়ে কোন ভোট (Poll) পোস্টে দিতে পারেন।

সমস্ত ফরমেট সম্পূর্ণ হলে পোস্ট লেখা জায়গার ডান পার্শ্বে প্রকাশ লেখা বাটনটিতে প্রেস করে পোস্টটিকে ব্লগে প্রকাশ করুন (Publish your post on blog)।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s