WordPress Adminpanal ওয়ার্ডপ্রেস খোরখাতা

আমরা আগের পোস্টে জেনেছি কিভাবে ওয়ার্ডপ্রেস (WordPress.com) এ ফ্রি ব্লগ (Free Blog) খোলা যায়। অন্যান্য ব্লগিং প্লাটফরমের (Blogging Platform) মতো ওয়ার্ডপ্রেস এও আমরা নানারকম পরিবর্তন সাধন করতে পারবো। এজন্য আজ আমরা জানবো ওয়ার্ডপ্রেসের এডমিন প্যানেলের (Admin Panel) নানারকম কিছু দিক। এই প্যানেলের মাধ্যমে আমরা আমাদের প্রিয় ব্লগকে পাঠক দর্শকের কাছে আরও উপযোগী করে, আরও আকর্ষনীয় করে উপস্থাপন করতে পারবো। বিভিন্ন জায়গায় ছবি প্রদর্শন, বন্ধুদের ব্লগ তালিকা করা, পোস্টগুলোকে ভিন্নভাবে উপস্থাপন করা, মন্তব্যসমূহকে সাজিয়ে প্রকাশ করা, ব্লগের চেহারা তথা থীম পরিবর্তন ইত্যাদি নানারকমের পরিবর্তন ওয়ার্ডপ্রেস এর এডমিন প্যানেল থেকে করা সম্ভব।

প্রথমে bn.wordpress.com পেজে গিয়ে আপনার ব্যবহারকারি নাম (User name) এবং পাসওয়ার্ড (Password) লিখুন। আমাকে মনে রেখো লেখাটির পাশের ছোট্ট চারকোণা বক্সে ক্লিক করে একটা টিক চিহ্ন দিয়ে দিতে পারেন। সেক্ষেত্রে ব্রাউজার আপনার নাম ও পাসওয়ার্ড সেভ করে রাখবে, পরবর্তীতে আবার লগইন করতে চাইলে bn.wordpress.com পেজ এ আসলেই আপনার নাম ও পাসওয়ার্ড (name and password) এই ঘরদুটোতে দেখা যাবে, নতুন করে আবার লিখতে হবে না। (এটা শুধুমাত্র বাড়িতে নিজস্ব কম্পিউটারের ক্ষেত্রে চলবে। সাইবার ক্যাফেতে ব্লগিং করার সময় করা সম্পূর্ণভাবে নিষেধ।

সেক্ষেত্রে পরবর্তিতে কেউ এসে আপনার ব্লগের কন্ট্রোল নিয়ে নিতে পারে। আপনার ব্লগে আপনাকে ব্লক করে ফেলতে পারে। আপনার অজান্তে অপ্রাসঙ্গিক পোস্ট লিখে দিতে পারে। কিংবা আপনার ব্লগটিই মুছে ফেলতে পারে।) এবার লগইন (Login) লেখাটির উপরে ক্লিক করে আপনার ব্লগের অভ্যন্তরে তথা এডমিন প্যানেল তথা কন্ট্রোল প্যানেলে প্রবেশ করুন। এই অংশের চিত্র নিম্নরূপ:-
এখানে একবারে উপরে বাম পার্শ্বে লেখা আছে
My Account,
My Dashboard
New Post
My Account
এর উপরে মাউজ নিয়ে গেলে একটা ড্রপ ডাউন মেনু উন্মুক্ত হবে। সেখানে লেখা থাকবে:
Global Dashboard
Tag Surfer
My Comments
Stats
Edit Profile
Contact Support
WordPress.com
Log Out
এখানে My Dashboard এ ক্লিক করে আপনার ব্লগের ড্যাসবোর্ড এ প্রবেশ করতে পারবেন। New Post বাটনে ক্লিক করে নতুন পোস্ট লেখা শুরু করতে পারবেন।

এর ঠিক নিচে এক লাইনে লেখা আছে লিখুন ম্যানেজ Design Comments 0 Upgrades
এখানে লিখুন বাটনে ক্লিক করে নতুন পোস্ট লেখা শুরু করতে হবে।
এখানে ম্যানেজ বাটনে ক্লিক করে আপনার পোস্ট, দর্শকদের করা মন্তব্য ও পেজগুলোর নানারকম পরিবর্তন করতে পারেন।
Design বাটনে ক্লিক করে ব্লগটির ডিজাইন পরিবর্তন করতে পারবেন।
Comment লেখাটিতে ক্লিক করে আপনার ব্লগে করা মন্তব্যসমূহকে মডারেট করতে পারবেন। এখানে ডিফল্ট হিসেবে 0 লেখা আছে। এর অর্থ এখনও এই ব্লগে কেউ কোন মন্তব্য করেনি।
Upgrades বাটনে ক্লিক করে ওয়ার্ডপ্রেস এর ভার্সন পরিবর্তন হলে নতুন ভার্সনে আপগ্রেড করতে পারবেন। ছবিতে দেখুন, হলুদ ব্যাকগ্রাউন্ডযুক্ত লম্বা লাইনটিতে কিছু লেখা আছে। ওয়ার্ডপ্রেস এর ভার্সন পরিবর্তন হলে এখানে লেখা থাকবে।

লিখুন ম্যানেজ Design Comments 0 Upgrades লেখার ঠিক নিচে লেখা আছে

খেরোখাতা ব্লগ পরিসংখ্যান Blog Surfer আমার মন্তব্য সমূহ ট্যাগ Surfer

এখানে খেরোখাতা হল তাই যা আপনি দেখছেন। অর্থাৎ উপরের ছবিটির সম্পূর্ণ অংশটিই আপনার খেরোখাতা।

ব্লগ পরিসংখ্যান হল, আপনার ব্লগটি কতবার ভিজিট (Visit) করা হয়েছে, মাসের কোন দিন, কোন সপ্তাহে বা কোন মাসে কতজন ভিজিট করেছে, তার একটি তালিকা এখানে প্রদর্শন করা হবে। এছাড়াও কোথা থেকে আপনার দর্শক এসেছেন, কোন লিংকে তিনি আপনার ব্লগের ঠিকানা পেয়েছেন, আপনার ব্লগের সবচেয়ে জনপ্রিয় পোস্ট ও পেজ কোনটি বা কোনগুলো ইত্যাদি বিভিন্নরকম তথ্য এই জায়গায় প্রদর্শন করা হবে।

Blog Surfer অংশটি এখনও বেটা পর্যায়ে রয়েছে। অর্থাৎ ওয়ার্ডপ্রেস কোম্পানী এই অপশনটি নিয়ে এখনও পরীক্ষানিরীক্ষা করছে।

আমার মন্তব্যসমূহ অংশে আপনি লগইন অবস্থায় ওয়ার্ডপ্রেসের অন্য কোন ব্লগে যদি মন্তব্য করে থাকেন, সেগুলোর একটি তালিকা দেখাবে।
ট্যাগ Surfer অংশে আপনার পছন্দের কোন ট্যাগ এর অন্তর্গতে কোন লেখা নিজে দেখতে পারবেন। ওয়ার্ডপ্রেস সার্ভারে যত ব্লগ আছে সেগুলোতে আপনার পছন্দের ট্যাগ এর অন্তর্গত কোন লেখা প্রকাশিত হলে এই জায়গাতে তা প্রদর্শিত হবে।
ব্লগের খেরোখাতার নিচের অংশে আরও যা দেখা যাবে তা হল: Recent Comment, উপস্থিত লিংক, Stats- এখানি আপনার ব্লগটির বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন, Top Posts, Top Serches, Most Active:- আপনার ব্লগের এই সব বিষয় কোন কোন পোস্টে বা পেজে রয়েছে তা লেখা থাকবে এখানে। আপনার ব্লগের কোন পোস্টটি জনপ্রিয়, ব্লগে কোন শব্দটি বেশি খোঁজা হয়েছে বা আপনার ব্লগের কোন অংশটি সবচাইতে বেশি active তার একটি সারাংশ এখানে প্রদর্শিত হবে, Your Stuff অংশে আপনার নতুন পোস্ট, নতুন পৃষ্ঠা এবং নতুন মন্তব্যসমূহ লেখা থাকবে।, What’s Hot অংশে রয়েছে
WordPress.com News: এখানে ওয়ার্ডপ্রেসের নিজস্ব নতুন খবর জানা যাবে।
Top WordPress.com blogs today: আজকে কোন ব্লগগুলো বেশিবার ভিজিট করা হয়েছে, তা ক্রমানুসারে এই অংশে প্রদর্শিত হবে।
Top Posts from around WordPress.com: কোন পোস্টগুলো বেশিবার পড়া হয়েছে,তা ক্রমানুসারে এখানে দেখানো হবে।
Fastest Growing WordPress.com blogs: কোন ব্লগগুলো দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে তা দেখানোর জায়গা এটি।
Latest Posts: সর্বশেষ কোন পোস্টটি লেখা হয়েছে, তা এখানে দেখানো হবে।

সূত্র-বাংলা হ্যাকস

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s